in Uncategorized

কোয়ালিটি আড্ডা

স্বশরীরে আড্ডা দেওয়ার সময় যদি দেখেন আপনার সার্কেলের মানুষের চিন্তা ভাবনা, কথা বার্তা, আলোচনার বিষয় ইত্যাদির সাথে আপনি নিজেকে যুক্ত করতে পারছেন না তাহলে তাদের সাথে আড্ডা দেওয়া বন্ধ করে দিবেন। জীবনের সময় অনেক মূল্যবান। এটা সঠিক ভাবে খরচ করা উচিৎ। তবে আমার এই পরামর্শের একটা নেগেটিভ সাইড আছে, এমন হতে পারে আপনি একাকী হয়ে যেতে পারেন, আপনার আড্ডা দেওয়ার কেউ থাকবে না।

তবে কোয়ালিটি আড্ডার একটা খুব গুরুত্বপূর্ণ দিক হচ্ছে আপনি যাদের সাথে বা যার সাথে আড্ডা দিচ্ছেন তাদের কথা আপনি শুনছেন কিনা এবং তারা আপনার কথাও একই ভাবে গুরুত্ব দিয়ে শুনছে কিনা। যদি এই পারস্পারিক একে অপারের কথা না শুনে তাহলে সেটা আড্ডা না। এটা নিছক সময় নষ্ট। অনেকে শুধুই বলে শুনতে চায় না একেবারেই।

অনেক সময় দেখবেন চার পাঁচজন এক সাথে আড্ডা দিচ্ছেন এর ভেতর দুজন এমন বিষয় নিয়ে আলোচনা করছে যা অন্যদের ডোমেইন এর একেবারে বাইরে। আমি একবার এক বন্ধুর(আমার সেই বন্ধু এই স্টাটাস পড়বে আমি জানি) সাথে দেখা সাক্ষাৎ বা গল্প করার জন্য গেলাম সে পুরাটা সময় তার গরুর খামার দেখালো এবং গরু ছাগল নিয়েই কথা বলে গেল। আমি যে গরুর খামার একেবারেই পছন্দ করি না তা, ছোট বেলায় আমাদের বাড়িতে একটা গরু সময় থাকত এবং ঢাকা আসার আগে আমি মাঝে মাঝে গরুর টুকটাক যত্ন নেওয়া বা দুই একদিন গরুর জন্য খাবার কাটা বা ঘাসও কেটেছি কিন্তু একটা ঘন্টা গরু এবং গরুর খামার নিয়ে কথা বলার মত মানসিক শক্তি এবং আগ্রহ আমার কোনটাই ছিল না।

আপনার যদি এমন একটা বন্ধু বা বন্ধু সার্কেল থাকে যাদের সাথে আপনি কোন হেজিটেশন ছাড়া ধর্ম নিয়ে যুক্তি তর্ক আলোচনা করতে পারেন তাহলে আপনি খুব লাকি একজন মানুষ তবে এটা আমাদের সমাজে খুব রেয়ার। একই বিষয় রাজনীতি নিয়েও।

আপনার অবশ্যই এমন দুই একজন বন্ধু বা পরিচিত থাকা উচিৎ যারা সাহিত্য এবং শিল্প চর্চার সাথে যুক্ত এবং যাদের সাথে এসব বিষয় নিয়ে আপনি আড্ডা দিতে পারেন। মনে রাখবেন একটা বিষয়ে আপনি কম জানতে পারেন বা আপনার সাথে বসা মানুষ কম জানতে পারে কিন্তু তারা যুক্ত হতে পারছে কিনা বা আপনি তাদের সাথে যুক্ত হতে পারছেন কিনা সেটা গুরুত্বপূর্ণ বিষয়। একে অপরের সাথে যুক্ত হওয়াটাই হচ্ছে কোয়ালিটি আড্ডার মূল বিষয়।

আমরা আড্ডার সময় বয়স ভেদে ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে আলোচনা করি। যেমন কিশোর কিংবা যৌবনের শুরুতে ছেলেরা মেয়েদের বিষয়ে আলোচনা করে অনেক। যেহেতু আমি একজন পুরুষ তাই মেয়েদের বিষয়টা উল্লেখ করলাম। অনেক সময় যৌনতা নিয়ে আলোচনা হয়। তবে আপনার বয়স যদি ৩০ বা তার বেশি হয় তাহলে নারী এবং যৌনতা নিয়ে আলোচনার বয়স প্রায় শেষ।

আলোচনার সময় আপনার সার্কেলের চিন্তা ভাবনা, শিক্ষাগত যোজ্ঞতা, জ্ঞানের বহর খুব গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক বিষয়, ভাইরাল টপিক, রাজনীতি, বিনোদন জগত এগুলো হচ্ছে খুব সহজ টপিক যা সবাই দ্রুত কানেক্ট করতে পারেন। বিজ্ঞান এবং টেক হচ্ছে এর পরের স্টেজ। ধর্ম আমি এড়িয়ে চলি কারণ আর উল্লেখ না করি। শিল্প সাহিত্য বিষয় হচ্ছে পিরামিডের সবচেয়ে উপরে। আলোচনার টপিক হচ্ছে মানুষের মৌলিক চাহিদার পিরামিডের মত। পিরামিডের যত উপরে যাবেন আপনার আড্ডাতে যুক্ত হবার মত মানুষ কমে যাবে আপনি তত একাকি বা ছোট সার্কেলের অংশ হয়ে যাবেন।

বাই দ্য ওয়ে, আপনার কোয়ালিটি আপনি ঠিক করবেন এটা কিন্তু ভুলে গেলে চলবে না।