in Bangla Blogs

কেন আমি ‘শাহবাগী’, ‘চেতনাবাজ’ এই শব্দ গুলো ঘৃনা করি

লেখার কিছু অংশ এক ছোট ভাইয়ের পোস্টে কমেন্ট আকারে লিখেছিলাম, সাথে আরো কিছু যুক্ত করে নিজের প্রোফাইলে পোস্ট করলাম।

সম্পর্কে আমার শালা নয় এই রকম কাউকে ‘শালা’ বললে সেইটা যাকে বলা হবে সে গালি হিসাবে নিবে। ‘শব্দ’ এর গুরুত্ব এমনই। শুধু ব্যক্তি ক্ষেত্র নয়, শব্দের ব্যবহার এর ক্ষেত্র অনুসারেও অর্থ পাল্টে যায় যেমন, ছোট বেলায় আমার বোন(দিদি) মা অসুস্থ থাকার জন্য একজন মা বাড়িতে রান্না বান্নাসহ গৃহস্থলী যেসব কাজ করেন তার সবই আমার দিদি করত। তো একদিন দিদিকে বললাম, দিদি তুইতো ভারি ‘কাজের মেয়ে’ রে ! আমার দিদি আমার বাবার কাছে নালিশ দিয়েছিল যে আমি তাকে ‘কাজের মেয়ে’ বলেছি। শব্দের গুরুত্ব এবং ক্ষমতা কতখানি বুঝতে পারছেন।

সচরাচর দুইটা শব্দ শুনতে আমার বেশ ঘেন্না লাগে।

একঃ “শাহবাগী”

শাহবাগী শব্দটা শুনতে আমার কাছে নোংরা লাগে। কারণ রাজাকারদের ফাঁসীর দাবী নিয়ে অনেকেই শাহবাগে গিয়েছিল কোন রকম রাজনৈতিক ফায়দা ছাড়াই, মানে প্রানের দাবী নিয়ে। এরপর থেকে এখনো যে কোন দাবী নিয়ে প্রায় মানুষ শাহবাগে আন্দোলন করে। বিশেষ করে রাজাকারদের ফাঁসীর দাবীর আন্দলোনের সময় এর বিরোধী যারা তারা “শাহবাগী” শব্দটা ব্যবহার করত। সহজ একটা উদাহরন, ধর্ম প্রতিষ্ঠানে কেউ প্রেয়ার এর জন্য যায় কেউ জুতা চুরি করতে যায় তার মানে ধর্ম প্রতিষ্ঠানমুখি মানুষকে খারাপ বলা ঠিক না কারণ কেউ কেউ জুতা চুরি করতে যায়। আমাদের দেশটা যেহেতু আদর্শ কোন ইকো সিস্টেমে চলে না তাই সব কিছুতেই ফায়দা লোটা লোক আছে। তবে শাহবাগে গিয়ে কেউ ফায়দা লুটতেছে তাদের নিয়ে কেউ যদি কিছু বলতে চায় সেইটা বলার জন্য অন্য পন্থা খুঁজে বের করা যেতে পারে।

দুইঃ “চেতনাবাজ বা চেতনাধারী”

সাধারণত এই শব্দটা বেশি ব্যবহার করে ৭১ এর পরাজিত শক্তির আদর্শধারণকারীরা আর কেউ কেউ না বুঝে তাদের ট্রেন্ড ফলো করে। চেতনা কি খারাপ কিছু? প্রতি ১০ জনের ভেতর ৮/৯ জন্য ধর্মীয় চেতনা ধারণা করে, এটা কি খারাপ কিছু ? এই যে বন্যা নিয়ে আমরা কত চেতনা দেখাচ্ছি এইটা কি খারাপ কিছু। কোন কিছু নিয়ে সজাগ হওয়া, সেইটার জন্য চিন্তা করা, সেই আদর্শ ধারণ করা এইটাই তো চেতনা, নাকি ? কেউ যদি ৭১, ধর্ম, আর্তমানবতার সেবা নিয়ে সজাগ থাকে তাহলে খারাপ কিছু দেখি না। যারা এটা নিয়ে ফায়দা লুটে তাদের জন্য অন্য কোন শব্দ ব্যবহার করুন।

আমি আবারও বলব, আমাদের দেশটা যেহেতু আদর্শ কোন ইকো সিস্টেমে চলে না তাই সব কিছুতেই ফায়দা লোটা লোক আছে। তাদের নিয়ে যদি আপনি ঘৃনা প্রকাশ করতে চান তাহলে স্পেসিফিক ভাবে করুন, জেনারালাইজড মন্তব্য করা উচিৎ না। শব্দ মানুষকে আঘাত করে বৈকি !

বিঃ দ্রঃ এই পোস্ট কোন রকম কমেন্ট করা থেকে বিরত থাকুন। কমেন্ট মডারেশন বা উত্তর দেওয়ার সময় নাই। চাইলে লাইক লুইক দেওয়া থেকেও বিরত থাকতে পারেন। এই লেখা আমার একান্ত নিজস্ব চিন্তা।