in Bangla Blogs

রুচির দূর্ভিক্ষ – পার্ট-একঃ ১২ হাজার স্টেপ হাঁটা এবং রাস্তার পাশের মুত্রত্যাগ দর্শন

আজকে আমি সন্ধ্যায় অফিস থেকে বের হয়ে একা একা এদিক সেদিক মিলায়ে প্রায় ১২ হাজার স্টেপ হেঁটেছি। এই ১২ হাজার স্টেপ হাঁটার পথে আমি মোট ৩ জনকে দেখেছি রাস্তার পাশে মুত্রত্যাগ করতে। সেই হিসাবে আমি প্রতি ৪ হাজার স্টেপে একজনকে মুত্রত্যাগ করতে দেখেছি। যাক, যোগ ভাগ এর হিসাবে যাব না। আসল কথায় আসি।

২০০২ সালে যখন ঢাকায় আসি তখনও রাস্তার পাশে মানুষকে মুত্রত্যাগ করতে দেখছি, ২০২৩ সালেও একই রকম দেখি। মানে দাড়াচ্ছে ঢাকার ব্যস্ত রাস্তায় দাঁড়িয়ে মুত্রচাপ থেকে হালকা হওয়ার মত পুরুষ মানুষ ঢাকায় গত ২০/২১ বছরে খুব বেশি কমেনি। এই যে রাস্তার পাশে দাঁড়িয়ে কিংবা বসে মুত্রত্যাগ এটা কিন্তু গরিব বড়লোক, শিক্ষিত মূর্খ প্রায় সব শ্রেনী পেশার মানুষই করে।

ঢাকায় এখন অনেক নতুন নতুন পাবলিক টয়লেট হয়েছে। রাস্তার পাশে অনেক মার্কেটেই(কমবেশি) এখন প্রতি তলায় বাথরুম থাকে। রাস্তার পাশের অনেক রেস্টুরেন্টে বাথরুম থাকে, মসজিদে বাথরুম থাকে(যদিও বেশির ভাগ মসজিদ নামাজ এর সময় ছাড়া বন্ধ রাখে), রাস্তার পাশের যে কোন হাসপাতালে বাথরুম থাকে। এছাড়া বাসা থেকে বের হবার সময় যদি সচেতন ভাবে পায়খানা প্রস্তাব করে বের হওয়া যায় তাহলে রাস্তায় অনাকাংখিত চাপ সামলানো বেশ সম্ভব। আমি নিজেও অনেক সময় কোন মার্কেটে ঢুকি চাপ মুক্ত হবার জন্য।