in Bangla Blogs

বাতাসের ভেতর দিয়ে সাঁতার কাটা

ছোট বেলায় আমি রাতে প্রায় ঘুমিয়ে স্বপ্ন দেখতাম যে আমি বাতাসের ভেতর দিয়ে সাঁতার কাটছি যেভাবে মাছেরা পানিতে সাঁতার কাটে। এই একই স্বপ্ন আমি প্রায়ই দেখতাম যদিও প্রতিবার চিত্রনাট্য আলাদা হত। এই স্বপ্নটা আমি যখন দেখতাম(স্বপ্নের ভেতর) আমি বিশ্বাস করতাম যে আমি সাঁতার কাটছি এবং বাতাসে পানির মত সাঁতার কাটা সম্ভব। কেন এই স্বপ্নটা আর দেখা হয় না আমি জানি না। স্বপ্নকে আহবান করার কোন উপায় থাকলে ভালো হত।

আমরা ঘুমিয়ে যে স্বপ্ন দেখি এটাই আসল স্বপ্ন। অনেক মটিভেশনাল স্পিকার আবার উলটা করে বলে যে আমরা ঘুমিয়ে যেটা দেখি সেইটা স্বপ্ন না জেগে যেটা দেখি সেইটা আসল স্বপ্ন। আমি এইটা বিশ্বাস করি না। মানিও না। আমি বিশ্বাস করি আমরা ঘুমিয়ে যে স্বপ্ন দেখি সেইটাই আসল স্বপ্ন। জেগে যেটা দেখি সেইটা পরিকল্পনা। পরিকল্পনার রিস্ক থাকে, স্বপ্নের কোন রিস্ক নাই। আমি একটা স্বপ্ন বেশ কয়েক বছর আগেও দেখতাম(কোণ কারণে ঐ স্বপ্নটা এখন আর দেখি না) যে আমি ইউনিভার্সিটি থেকে পাশ করি নাই, আমি পরীক্ষার হলে যাচ্ছি কিন্তু কোন ভাবেই পৌচ্ছাতে পারছি না। কিন্তু যখন ঘুম ভাঙে তখন আস্বস্থ হই যে এটা ভুল, এটা মিথ্যা ছিল, এটা স্বপ্ন ছিল। ঘুমিয়ে স্বপ্ন দেখার সুবিধা হচ্ছে স্বপ্নের ভেতর যা কিছু ঘটে তার কোন দ্বায় থাকে না, লাভ ক্ষতির হিসাব থাকে না।

স্বপ্নে দেখা চিত্রনাট্যের কোন কপিরাইট হয় না, স্বপ্নের কোন মেধাস্বত্ব প্রচলিত নাই আমাদের আইন কানুনে। মানুষ জেগে যে পরিকল্পনা করে তার অবশ্য কপিরাইট হয় বা মেধাস্বত্ব থাকে।

আমরা যে স্বপ্ন গুলো ঘুমিয়ে দেখি তার বেশির ভাগই আমাদের ঘুম ভাঙার পর মনে থাকে না। আমার ধারণা আমাদের মেমোরিতে প্রতিটি স্বপ্নের একটা প্রতিচ্ছবি জমা থাকে। একদিন বিজ্ঞানের সাহায্যে আমরা সেই স্বপ্নের লাইব্রেবীতে যুক্ত হতে পারব।

সবাইকে শুভ রাত্রি।
২২/০৮/২০২১
স্থানঃ টাকা নিয়ে পন্য সরবরাহ(অনলাইনে বিকিকিনি) না করার কারণে যে ভাবী একবার ভ্রাম্যমান আদালতে ২ লাখ টাকা জরিমানা দিয়েছিলেন আমি তার পাশের বাসায় থাকি(ঘটনা সত্য)।